বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

শিরোনাম :
দেশের ৫ পার্সেন্ট মানুষের ভোট না পেয়েও আ’লীগ পূণরায় সরকার গঠন করে রাজধানীতে আবাসিক ভবনে বিস্ফোরণ; নিহত ১ শেরপুরে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্টে নারীসহ ২ জনের মৃত্যূ শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় বিশ্বে নির্ভরযোগ্য নাম বাংলাদেশ : প্রধানমন্ত্রী শহীদ জিয়ার মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে মঞ্চ ভেঙে পড়ে গেলেন ড. মঈন খান ‘সরকার ভোটের বাক্স দখল করে ইচ্ছামত যাকে খুশি তাকে এমপি বানাচ্ছে’ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাজশাহীতে বিভাগীয় এডভোকেসি সভা ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড স্কুল; পাঠদান নিয়ে দুশ্চিন্তায় অভিভাবক ও শিক্ষার্থীরা পাকিস্তানে বাস খাদে পড়ে শিশু-নারীসহ নিহত ২৮ সাবেক ইউপি চেয়ারম্যানের জানাযায় মানুষের ঢল; হত্যাকারীদের দ্রুত বিচার

চতুর্থ ধাপের ৫৫ উপজেলায় ভোটগ্রহণ ৫ জুন

নিজস্ব প্রতিবেদক

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপে ৫৫ উপজেলার ভোট আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে। এ ধাপে ৫৫ উপজেলার ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে আগারগাঁও নির্বাচনে ভবনে ইসির ৩২তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, আগামী ৫ জুন দেশের ৫৪ উপজেলায় চতুর্থ ধাপের ভোটগ্রহণ হবে। সকাল ৮ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এর সাথে নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার প্রার্থীর মৃত্যুতে স্থগিত হওয়া ভোটও এ ধাপে অনুষ্ঠিত হবে, ফলে মোট ৫৫ উপজেলায় ভোট হবে।

তিনি জানান, চতুর্থ ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৯ মে, মনোনয়ন যাচাই-বাছাই ১২ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৩ থেকে ১৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৯ মে। প্রতীক বরাদ্দ দেয়া হবে ২০ মে।

ইসি সচিব বলেন, চতুর্থ ধাপের ৯টি উপজেলায় ভোট হবে ইভিএমে। বাকিগুলো ব্যালট পেপারের ভোটগ্রহণ করা হবে।

প্রথম ধাপের তফসিল অনুযায়ী সোমবার (২৩ এপ্রিল) ছিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। এর আগে এই ধাপে এক হাজার ৭৮৬ জন প্রার্থীকে বৈধ ঘোষণা করেন ভোটের রিটার্নিং অফিসার। এই ধাপের ভোটগ্রহণ হবে ৮ মে।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী গত রবিবার মনোনয়ন জমা দেওয়ার নির্ধারিত সময় শেষে মোট দুই হাজার ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এই ধাপে ১৬০ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

আর তৃতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম জমার শেষ তারিখ ২ মে, মনোনয়ন যাচাই-বাছাই ৫ মে। রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮ মে। আপিল নিষ্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোট ২৯ মে। এই ধাপে ১১২ উপজেলায় ভোট হবে।

চতুর্থ ধাপে যেসব উপজেলায় ভোটগ্রহণ করা হবে সেগুলো হলো—

রংপুর বিভাগ: দিনাজপুর জেলার ফুলবাড়ী, পার্বতীপুর ও নবাবগঞ্জ; রংপুর জেলার তারাগঞ্জ ও বদরগঞ্জ।

রাজশাহী বিভাগ: বগুড়া জেলার নন্দীগ্রাম, শেরপুর ও ধুনট; নওগাঁ জেলার সদর ও মান্দা, রাজশাহী জেলার চারঘাট ও বাঘা; সিরাজগঞ্জ জেলার কামারখন্দ (ইভিএম) ও রায়গঞ্জ (ইভিএম)।

খুলনা বিভাগ: খুলনা জেলার রুপসা, দাকোপ ও বটিয়াঘাটা।

বরিশাল বিভাগ: বরিশাল জেলার মুলাদী ও হিজলা; পটুয়াখালী জেলার কলাপাড়া ও রাংগাবালী; ভোলা জেলার মনপুর ও চরফ্যাশন; বরগুনা জেলার আমতলী ও তালতলী।

ঢাকা বিভাগ: ফরিদপুর জেলার আলফাডাঙ্গা ও বোয়ালমারী; টাঙ্গাইল জেলার মির্জাপুর, বাসাইল ও সখিপুর; কিশোরগঞ্জ জেলার বাজিতপুর, কুলিয়ার চর ও ভৈরব।

ময়মনসিংহ ভিাগ: ময়মনসিংহ জেলার ভালুকা, গফরগাঁও ও নান্দাইল, নেত্রকোনা জেলার কেন্দুয়া ও আটপাড়া।

সিলেট বিভাগ: সুনাম জেলার শান্তিগঞ্জ, সদর ও মধ্যনগর; সিলেট জেলার জকিগঞ্জ ও কানাইঘাট; হবিগঞ্জ জেলার চুনারুঘাট ও মাধবপুর।

চট্টগ্রাম বিভাগ: ব্রহ্মণবাড়িয়া জেলার নবীনগর, সদর ও বিজয়নগর, কুমিল্লা জেলার হোমনা, চান্দিনা ও চৌদ্দগ্রাম; ফেনী জেলার ছাগলনাইয়া, চট্টগ্রাম জেলার বাশখালী ও লোহাগড়া।

শিপ্র/শাহোরা/

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 shironamprotidin.com
Design & Developed BY khanithost
error: Content is protected !!