বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন

শিরোনাম :
রাজধানীতে আবাসিক ভবনে বিস্ফোরণ; নিহত ১ শেরপুরে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্টে নারীসহ ২ জনের মৃত্যূ শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় বিশ্বে নির্ভরযোগ্য নাম বাংলাদেশ : প্রধানমন্ত্রী শহীদ জিয়ার মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে মঞ্চ ভেঙে পড়ে গেলেন ড. মঈন খান ‘সরকার ভোটের বাক্স দখল করে ইচ্ছামত যাকে খুশি তাকে এমপি বানাচ্ছে’ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাজশাহীতে বিভাগীয় এডভোকেসি সভা ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড স্কুল; পাঠদান নিয়ে দুশ্চিন্তায় অভিভাবক ও শিক্ষার্থীরা পাকিস্তানে বাস খাদে পড়ে শিশু-নারীসহ নিহত ২৮ সাবেক ইউপি চেয়ারম্যানের জানাযায় মানুষের ঢল; হত্যাকারীদের দ্রুত বিচার নরসিংদীতে বাসের ধাক্কায় শ্রমিক নিহত; মহাসড়ক অবরোধসহ গাড়ী ভাঙচুর

৩টি শর্ত জুড়ে দিয়ে স্কুল-কলেজ খোলার প্রজ্ঞাপন মাউশির

নিজস্ব প্রতিবেদক

টানা তাপপ্রবাহের কারণে ঘোষিত দীর্ঘায়িত ছুটি শেষে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য প্রজ্ঞাপন জারি করা হয়েছে।   বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকালের দিকে এ প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও চলবে শ্রেণি কার্যক্রম। তবে বন্ধ থাকবে অ্যাসেম্বলি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তার স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে  চলমান তাপপ্রবাহের মধ্যেই পুরোদমে শ্রেণি কার্যক্রম পরিচালনার পাশাপাশি শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে তিনটি নির্দেশনা দেয়া হয়েছে

তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। এ অবস্থায় আগামী আরও তিন দিনের জন্য সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে সতর্ক করছেন আবহাওয়াবিদরা।

জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফও গরমে শিশুদের ‘অতি উচ্চ ঝুঁকির’ বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়। তবে এসবের মধ্যেও আগামী ২৮ এপ্রিল থেকে স্কুল-কলেজ খোলার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের বর্তমান তাপমাত্রা বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা নয়। এ ছাড়া দেশে সব অঞ্চলের বর্তমান তাপমাত্রাও সমান নয়। তাই রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

যেসব নির্দেশনা পালন করতে হবে

* শ্রেণিকক্ষের বাইরে যেকোনো কার্যক্রম থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে হবে।

* পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

* পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ৪ মে থেকে শনিবারও শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহ চলমান থাকায় দীর্ঘ ছুটি শেষে খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। ২১ এপ্রিল ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত স্কুল, কলেজ ও মাদ্রাসা বন্ধের ঘোষণা দেয় সরকার। আর ২৬ ও ২৭ এপ্রিল শুক্র ও শনিবার। তবে ছুটি না বাড়ায় রবিবার থেকে ক্লাস শুরু হচ্ছে।

শিপ্র/শাহোরা/

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 shironamprotidin.com
Design & Developed BY khanithost
error: Content is protected !!