বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১১:১৩ অপরাহ্ন

শিরোনাম :
লংগদু উপজেলায় চেয়ারম্যান বাবু; ভাইস চেয়ারম্যান রকিব ও ফাতেমা নির্বাচিত দেশের ৫ পার্সেন্ট মানুষের ভোট না পেয়েও আ’লীগ পূণরায় সরকার গঠন করে রাজধানীতে আবাসিক ভবনে বিস্ফোরণ; নিহত ১ শেরপুরে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্টে নারীসহ ২ জনের মৃত্যূ শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় বিশ্বে নির্ভরযোগ্য নাম বাংলাদেশ : প্রধানমন্ত্রী শহীদ জিয়ার মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে মঞ্চ ভেঙে পড়ে গেলেন ড. মঈন খান ‘সরকার ভোটের বাক্স দখল করে ইচ্ছামত যাকে খুশি তাকে এমপি বানাচ্ছে’ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাজশাহীতে বিভাগীয় এডভোকেসি সভা ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড স্কুল; পাঠদান নিয়ে দুশ্চিন্তায় অভিভাবক ও শিক্ষার্থীরা পাকিস্তানে বাস খাদে পড়ে শিশু-নারীসহ নিহত ২৮

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস; সাংবাদিকদের কেউ রুদ্ধ করতে পারে নাা

মো.শাহাদাৎ হোসেন রাজু

আজ ৩ মে শুক্রবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। মুক্ত সাংবাদিকতা ও গণমাধ্যমের দাবিতে প্রতি বছর বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘‌গ্রহের জন্য গণমাধ্যম: পরিবেশগত সংকট মোকাবেলায় সাংবাদিকতা।’

এবারের মুক্ত গণমাধ্যম দিবসের প্রতিপাদ্য বাংলাদেশসহ গোটা বিশ্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ– ‘পরিবেশ বিপন্নের সময়ে সাংবাদিকতা’। দেশে প্রচণ্ড তাপপ্রবাহ আমরা দেখছি। ঢাকাসহ দেশবাসী যখন তাপপ্রবাহের প্রভাব খুব ভালোভাবে টের পাচ্ছে, তখন এই দিবসের প্রতিপাদ্যের যৌক্তিকতা আমরা খুঁজে পাচ্ছি। গত শীতের মধ্যে আমরা দেখেছি, ক’দিন খুব শীত পড়েছে। এর সঙ্গে পৃথিবীব্যাপী জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়ের গভীর সম্পর্ক আছে। রাষ্ট্র ও সরকারগুলো পরিবেশের বিষয়টি খুব বেশি আমলে নিচ্ছে না। ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট দায়িত্বজ্ঞানহীনভাবে বলেছিলেন, এনজিওগুলো নাকি আমাজনে আগুন দেয়!

১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ অনুসারে ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেয়া হয়। এর পর থেকে বিশ্বব্যাপী গণমাধ্যমকর্মীরা দিবসটি পালন করে আসছেন। সাংবাদিকতার স্বাধীনতা, গণমাধ্যমের মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, পেশাগত দায়িত্ব পালনের সময় ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয় দিবসটিতে।

সাধারণত মুক্ত গণমাধ্যম বলতে বোঝায়, পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে সাংবাদিকরা কোনো প্রকার হয়রানি বা সহিংসতার শিকার হবে না। ভয়ভীতি ছাড়া তারা নির্বিঘ্নে কাজ করতে পারবে। পাশাপাশি তাদের তথ্যে অবাধ প্রবেশাধিকার থাকবে।

পৃথিবীজুড়েই ক্ষমতাসীনদের যে কোনো অন্যায় ও নিপীড়নের বিরুদ্ধে সাংবাদিকতা যেমন সোচ্চার, তেমনি যে কোনো ধরনের বড় অপরাধ ও দুর্নীতি প্রকাশে অবিচল। গোটা পৃথবীতেই এমনটি হয়ে থাকে এবং এটিই হওয়া উচিত। একজন বিখ্যাত ব্যক্তি সংবাদ শব্দটির সংজ্ঞায়িত করতে গিয়ে বলেছেন– সংবাদ হচ্ছে তা, যা কেউ না কেউ গোপন রাখতে চায় বা আটকে রাখতে চায়। কিন্তু সাংবাদিকতার কাজ হলো তা সামনে নিয়ে আসা। সাংবাদিকতা বইয়ের শুরুতে আমরা যেটা পাই, তা হলো– পৃথিবীর সব সরকারই মিথ্যা বলে। সরকার এবং বড় প্রতিষ্ঠানগুলো জনগণ থেকে তথ্য লুকিয়ে রাখতে চায়। এতে তাদের সুবিধা। কিন্তু সাংবাদিকতা সত্য প্রতিষ্ঠা করে এবং হাটে হাঁড়ি ভাঙে।

সাংবাদিকতার এই কাজ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম বা মুক্ত গণমাধ্যম দিবসে আমরা হিসাব পাই, গত বছর সাংবাদিকতা করতে গিয়ে কতজন নিহত হয়েছেন, কতজন আহত হয়েছেন, কতজনের জেল-জরিমানা হয়েছে। যদিও এভাবে সাংবাদিকদের কেউ রুদ্ধ করতে পারে না।

রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) প্রতি বছর ১৮০টি দেশ ও অঞ্চলের মধ্যে থেকে বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক প্রকাশ করে। আরএসএফের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, তারা ২০০২ সাল থেকে এ সূচক প্রকাশ করছে। সংস্থাটির গত বছর প্রকাশিত তথ্য অনুযায়ী মুক্ত গণমাধ্যম সূচকে ২০২৩ সালে একধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান দাঁড়ায় ১৬৩তম। সে বছর বাংলাদেশের স্কোর ছিল ৩৫ দশমিক ৩১।

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকের ২০২৪ সংস্করণ প্রকাশ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স। রিপোর্টে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু আফগানিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল ও ভুটানের পেছনে স্থান পেয়েছে বাংলাদেশ। বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ১০০ পয়েন্টের মধ্যে ২৭ দশমিক ৬৪ পেয়ে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬৫তম। গত বছর অবস্থান ছিল ১৬৩তম।

দক্ষিণ এশিয়ায় গণমাধ্যমের স্বাধীনতার দিক দিয়ে এবার শীর্ষস্থান দখল করেছে নেপাল; ৬০ দশমিক ৫২ পয়েন্ট নিয়ে দেশটি ৭৪তম অবস্থান দখল করেছে। এর পরের অবস্থানে আছে মালদ্বীপ। ৫২ দশমিক ৩৬ পয়েন্ট নিয়ে দেশটি ১০৬তম অবস্থানে। এবারের তালিকায় দক্ষিণ এশিয়ার প্রথম অবস্থান থেকে ছিটকে তৃতীয় স্থান পেয়েছে ভুটান। ৩৭ দশমিক ২৯ পয়েন্ট নিয়ে দেশটি ১৪৭তম অবস্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ার চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ অবস্থানে…

এ বছর দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করেছে সম্পাদক পরিষদ। অনুষ্ঠানটি আগামীকাল জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে সকাল ১০টায় শুরু হবে। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

শিপ্র/শাহোরা/

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023 shironamprotidin.com
Design & Developed BY khanithost
error: Content is protected !!